গুগল এর ব্যবহার যা আপনি জানেন না – ২য় পর্ব

গুগল এর ব্যবহার যা আপনি জানেন না – ২য় পর্ব

গত পর্বে আমরা গুগল ড্রাইভে নতুন ফিচার সংযোজন, গুগল ক্যালেন্ডারের মোবাইল নোটিফিকেশন সেট এবং Hellofax নিয়ে কথা বলেছিলাম। দেখি এই পর্বে আমরা নতুন কি কি গুগল এর ব্যবহার শিখতে পারি –

৪. গুগলে ফ্রি স্টক ইমেজ সার্চ

কাজের প্রয়োজনে আমরা গুগলে একটা সার্চ দিয়েই একটা ইমেজ ডাউনলোড করে ব্যবহার করি। কিন্তু আপনি এইভাবে ইমেজ ব্যাবহার করলে কক্ষনই আপনার কাজ সেল করতে পারবেন না। কারন এটা কপিরাইট আইনে পড়ে যায়। তাই হয় নিজের ইমেজ নিজেই তৈরি করে বা তুলে নিতে হবে নয় এমন ইমেজ খুজে বের করতে হবে যেটার উপর প্রকৃত মালিকের কোন দাবি নেই। এই ধরনের ইমেজগুলোকে বলা হয়ে থাকে রয়েলিটি ফ্রি ইমেজ। এই রয়েলিটি ইমেজের গুরুত্ব আপনি তখনি ভালোভাবে বুজবেন যখন দেখবেন আপনার অতি কষ্টে করা একটা গ্রাফিকের কাজ সেল করার জন্য মার্কেটপ্লেসে জমা দিবেন আর তা কপিরাইট জনিত কারনে বারবার রিজেক্ট হবে। এখন কথা হল আমাদের দেশের প্রেক্ষাপটে টাকা দিয়ে রয়েলিটি ফ্রি ইমেজ কেনা সম্ভব নয়। সেক্ষেত্রে একটু টেকনিকালি আপনি গুগল থেকেই খুজে নিতে পারেন ফ্রিতে এমন ইমেজ যেগুলোতে মালিকের কোন দাবি নেই।

এইজন্য গুগল ইমেজ সার্চ এর পেইজে গিয়ে কোন কিওয়ার্ড এর উপর ইমেজ সার্চ করুন। তারপর সার্চ ইনপুট ফিল্ড এর নিচে থাকা অপশন গুলো থেকে ‘Search tools’ এ ক্লিক করুন । ইমেজ এর সার্চ টার্ম এর কিছু অপশন দেখাবে যেমন- সাইজ, কালার ইত্যাদি। সেখান থেকে ‘User rights’ এ ক্লিক করুন। এখন আপনি যদি এমন ইমেজ চান যেগুলো আপনি ব্যাবহার করার খাতিরে এডিট করতে পারবেন এবং আপনার প্রোজেক্টের সাথে তা জুড়ে বিক্রিও করতে পারবেন তাহলে ‘Labeled for reuse with modification’ আর যদি এমন চান যে আমি পরিবর্তন ছাড়াই ব্যাবহার করবো এবং ব্যাবহারকৃত প্রোজেক্ট বা কাজ বিক্রি করবো তবে ‘Labeled for reuse’ term ব্যবহার করবেন। ওখানে আরও ২ টা অপশন আছে যেইগুলো আপনি আপনার নন-কমার্সিয়াল প্রজেক্টের ইমেজ সার্চের জন্য ব্যবহার করতে পারেন।

৫. গুগল ড্রাইভ এ ফোল্ডার আপলোড

যদিও এটি খুব পুরনো ট্রিক তারপরেও এখনো অনেক লোক অনেকগুলো ফাইল গুগল ড্রাইভ এ আপলোড করার সময় একটা একটা করে আপলোড করে অথবা জিপ করে আপলোড করে। আপনি আসলে গুগল ড্রাইভ এ আপলোড এর সময় পুরো ফোল্ডার একবারে আপলোড করতে পারবেন। তবে এই কাজটি করতে হলে আপনাকে গুগল ক্রোম ব্যবহার করতে হবে।

৬. যেকোনো ডিভাইস থেকে ব্রাউজার রিজিউম করা

ধরুন আপনি আপনার পিসি থেকে গুগল ক্রোমে কাজ করে তারপর বাইরে বেরিয়ে পড়লেন। এখন আপনি ক্যাম্পাসে এসে ক্লাসের ফাঁকে কিছুটা সময় পেলেন। এই সময়টা নষ্ট করার কোন কারন নেই। কারন, আপনি আপনার হাতে থাকা ট্যাবে আপনার বাসার পিসিতে রেখে আসা সেশন রিজিউম করে ফেলে আসা কাজ সম্পন্ন করতে পারেন। এইক্ষেত্রে আপনি উভয় ডিভাইসের ক্রোমে আপনার গুগল অ্যাকাউন্টে লগ-ইন থাকতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *